Here you will see the details of a News or Event

পুত্রা মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের সাথে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

আলহামদুলিল্লাহ! ২৮ জুন ২০২৪ তারিখে, মালয়েশিয়ার পুত্রা মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের (ইউপিএম) সাথে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের (কুড়িকৃবি) সমঝোতা স্মারক চূড়ান্ত স্বাক্ষরিত হয়েছে। অনুষ্ঠানটি ইউপিএম এর উপাচার্য মহোদয়ের অফিস কক্ষে অনুষ্ঠিত হয়েছে। নতুন প্রতিষ্ঠিত কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় ইউপিএম শিক্ষা, গবেষণা সহ সকল ক্ষেত্রে সহযোগিতার অনন্য প্রতিশ্রুতি দিয়েছেন যা বিশ্ববিদ্যালয়ের জন্য মাইলফলক হিসেবে পরিগণিত হবে।

সমঝোতা স্মারকের প্রধান বিষয়বস্তু:

  • কুড়িকৃবির শিক্ষার্থীরা অনার্স লেভেলে ইউপিএম-এ ইন্টার্নশিপ করার সুযোগ পাবে যেখানে বিশ্ববিদ্যালয় ও ইন্ডাস্ট্রির সাথে তাদের সম্পৃক্ত করা হবে।

  • শিক্ষার্থীরা তাঁদের ৪ বছরের কোর্সের ৩ বছর কুড়িকৃবিতে এবং ১ বছর ইউপিএম-এ পড়তে পারবেন অথবা ২ বছর কুড়িকৃবিতে এবং ২ বছর ইউপিএম-এ পড়তে পারবেন এই মর্মে ইউপিএম সম্মত হয়েছে।

  • সমসাময়িক বিষয়ে শিক্ষা এবং গবেষণা পর্যবেক্ষণ করা এবং শিক্ষা ও গবেষণার মান উন্নয়নে পৃথিবীর ১২ টি বিশ্ববিদ্যালয়কে সম্পৃক্ত করে ইউপিএম -এর একটি স্টিয়ারিং কমিটি দীর্ঘদিন ধরে কাজ করছে, তারা কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়কে সহযোগিতা প্রদান করার জন্য নতুন ১৩ তম সদস্য হিসেবে সংযুক্ত করার ব্যাপারে নীতিগতভাবে সম্মত হয়েছে। যা কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

  • ব্লেন্ডেড শিক্ষায় নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে ইউপিএম থেকে স্বনামধন্য শিক্ষকমণ্ডলী কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের সাথে সংযুক্ত থাকবেন।

  • কুড়িকৃবিতে নতুন যে শিক্ষকরা নিয়োগপ্রাপ্ত হবেন তাঁদেরকে অগ্রাধিকার ভিত্তিতে পিএইচ.ডি. করার সুযোগ দেবে ইউপিএম।

  • বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ উন্নয়নের জন্য কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম এর জন্য পুত্রা মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ে গমনের সুযোগ তৈরি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে ইউপিএম।

  • ইউপিএম কর্তৃক মনোনীত শিক্ষকবৃন্দ কুড়িকৃবির শিক্ষার্থীদের কো-সুপারভাইজরশিপ হিসেবে শিক্ষার্থীদের সুপারভাইজ করবেন।

  • ইউপিএম কুড়িকৃবিকে গবেষণা সহযোগিতা প্রদান করবে এবং কুড়িকৃবির সাথে যৌথভাবে গবেষণা প্রকল্প পরিচালিত করার ব্যাপারে সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে।

  • ইউপিএম এর ডিন মহোদয়গনের এর নেতৃত্বে সিনিয়র শিক্ষকবৃন্দ প্রতি বছর কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় ভিজিট করে শিক্ষা ও গবেষণা উন্নয়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবেন।


কুড়িকৃবি কর্তৃপক্ষ আশা করছে যে এই সমঝোতা স্মারক উভয় বিশ্ববিদ্যালয়ের জন্যই অত্যন্ত ফলপ্রসূ হবে এবং শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনে সহায়তা করবে।